আমরা গরীব কিন্তু মিথ্যাবাদী নই,
গরীব হলেও ন্যায়ের কথা কই।


আমারা গরীব, গরীব হয়েছি-
এক দল কোট-টাই আর দামী সু পরা,
বাবুদের জন্য।
ওদের ঐ সু আর দামী কুট,
আমাদের মূল্যহীন ঘামের বিনিময়ে তৈরী-
তবু আমরা নগণ্য।


'' আর কত দিন আমাদের রক্ত দিয়ে-
লিখে যাব তোমাদের নাম।
আর কত কাল, কত যুগ সইব লাঞ্ছনা-
এই গরীবের কি হবে না পরিত্রাণ?"


.........................***.......................