কৃষ্ণচূড়া গাছটা যখন লালে লাল হয়ে যায়,
নির্নিমেষ দৃষ্টিতে চেয়ে থাকি, ঐ রক্তিম-
শাখা গুলোর দিকে, আর ভাবি তোমায়।


শ্রাবণ সন্ধ্যায় যখন এক ঝাক পাখি উড়ে যায়,
যেতে যেতে সহসা হারায় ঐ নীলিমায়,
আনমনে বসে থাকি, আর ভাবি তোমায়।


জ্যোৎস্নার রাতে যখন কলঙ্কিত চাঁদের আলোয়,
ঘিরে ফেলে আমার চারপাশ, একা একা বসে-
রাত জাগি, আর ভাবি তোমায়।


চারী হয়ে হাঁটতে হাঁটতে যখন পথ শেষ না হয়,
নেই কোন পথগামী, সঙ্গীহীন হয়ে আমি একাই-
এগোতে থাকি, আর ভাবি তোমায়।


খুব ভোরে ঘুম ভাঙ্গা চোখে যখন তাকাই জানালায়,
জানালাটা বন্ধ বলে অর্ধস্ফুট চোখ জুড়া-
আবার বন্ধ হয়ে যায়, আর ভাবি তোমায়।


...................................................