আজ এখন, এই মুহূর্তে, গোধূলিবেলায়,
এক-আকাশ কালো মেঘ, বৃষ্টি হয়ে হাওয়ায়
ভেসে ধৌত করে দিল পুরো তপ্ত এই শহরটাকে।
আর আমি শীতল হয়ে, তৃপ্তির চোখে চেয়ে-
আছি ঐ ফেকাসে শহরটার পানে, মনে হল
অনাবৃষ্টির দেশে, অনেক দির পর জলের
আবাস পাওয়া গেল।
অনেকে পাখির ডানার মত ডানা মেলে,
বৃষ্টির জলে ভিজছে, আর গুন্ গুন্ করছে;
মনে হয় বৃষ্টির গান গাইছে।
অদূরে এক ঝাঁক পাখি পাখা ঝাঁপটাচ্ছে
আর এগাছ ওগাছ করছে।
ওরা হয়ত হঠাৎ বৃষ্টিতে তুষ্টি পাচ্ছে।



...............................................