কষ্ট!
তুমি কত কষ্টে থাক-
আমিই কি আর বেশী?


যারা রাস্তায় করছে বাস,
নেই কোন নির্দিষ্ট নিবাস,
শুধুই দীর্ঘশ্বাস।
পেটে বিষণ ক্ষুধা,
নেই কোন আহার,
নির্মম  পরিহাস।


আমার কষ্ট ভুলে যাই, ভাই
ওদের দুঃখ দেখে।
আমার থেকে দুঃখি আছে,
হাজার লাখে লাখে।


ঘুমাবে বলে যতন করে,
সাজাল বিছানা।
লেপ-তুসক নয় "কাগজ" দিয়ে,
আনন্দে আটখানা।


অন্ধকারে বৃষ্টি এসে,
বিছানাকানি দেয় ভিজিয়ে;
ত্রুধে দুঃখে খুদার কাছে,
কয় চেঁচায়ে...।


দুঃখ কষ্ট সবারই আছে,
ক্ষুদ্র তেকে বৃহত্তরে।
ওরা বাঁচে কষ্ট বেচে!


...........................