পাগল...!
আমায় সবাই পাগল বলে,
পাগল ধরা'য়, সবাই ছলে!
কেহ পাগল নারীর জন্য,
কোন পাগল টাকার পন্য।
কিছু আছে প্রেমের পাগল,
আরেক পাগল, ভালবাসে কেবল।


এক এক পাগল, এক এক ভাবের,
কেহ পাগল আবিষ্কারের।
এমন আরেক পাগল আছে,
নগ্ন হয়ে রাস্তায় নাচে।


কবিরা নাকি বড় পাগল,
কি-যে ভাবে আবোল-তাবোল।
"রবি ঠাকুর" কি পাগল ছিল?
তবে কেন "নোবেল" দিল?
কেহ পাগল কাব‌্য লিখতে,
আবার কেহ শুধুই পড়তে।


আমি নাকি মহা-পাগল,
কবিতা লিখার পাগল, পড়ি সকল।



   <..........................>