কিছু বিবেক নিষ্ঠুর হয়ে যায়,
কিছু বিবেক স্বার্থপর হয়ে কাঁদায়।


কিছু বিবেক শুধুই মায়াবী,
কিছু বিবেক অগোচরে আঁকে ছবি।


কিছু বিবেক ভালবাসে আর ভালবাসে..,
কিছু বিবেক কষ্ট পায় প্রতি নিঃশ্বাসে।


কিছু বিবেক সত্যের ব্রত করে,
কিছু বিবেক অনড় সমুদ্র-ঝড়ে।


কিছু বিবেক কেবলই বিবেকহীন,
কিছু বিবেক সর্বদাই স্বাধীন।


কিছু বিবেক নিমিষে বদলে যায়,
কিছু বিবেক রাস্তায় বিবেকী কুড়ায়।


কিছু বিবেক জীবন যুদ্ধে ব্যর্থ,
কিছু বিবেক ব্যর্থ হয়েও রণে রত।


......................................