আষাঢ় মানে অঝর বৃষ্টি,
              করে,অথই পানির সৃষ্টি।
আষাঢ় মানে প্রহর নিরব,
              কেবলই টাপুর-টুপুর রব।


আষাঢ় মানে শাপলা, কদম
                      আর হিজল ফুল,
নূতন পানির নূতন মাছ,
                   আর কৈ-এর ঝোল।


আষাঢ় মানে গহীন বনে,
             ডাহুক পাখির ডাক।
বিলে-ঝিলে সাদা বক ও-
             অতীত পাখির ঝাঁক।


আষাঢ় মানে প্রায় একা-
             মনে মনে চিত্র আঁকা।
আষাঢ় মানে খেয়া পারাপার,
             গগনেতে মেঘের ঘুরঘুর।