কত জীবন পেরিয়ে গেল, কত ভুলের তরে
কত স্বপন ভেঙ্গে যায়, কত মরুঝড়ে।


কত আলো আসে ধরায়, কত আলো যায়
কত সময় হারিয়ে গেল, কত অবহেলায়।


কত ফুল শুকিয়ে যায়, কত তরুর ডগায়
কত ভ্রমর গুন্ গুনিয়ে, কত ফুলে বয়।


কত রাত জেগেছি, কত তোমায় ভেবে
কত কাব্য লিখেছি, কত স্মৃতি রবে।


কত কথা রয়ে যায়, কত অগোচরে
কত প্রশ্ন মনে আসে, কত কাল পরে।


কত পথিক পথভ্রষ্ট, কত পথ হেঁটে
কত বিজ্ঞ অবিজ্ঞ, কত কিছু ঘেঁটে।