যদি সত্যের পথে চলতে গিয়ে,
মিথ্যা প্রাচীর হয়ে দাঁড়ায়!
তাহলে তুমি কি করবে?
আমিতো সেই প্রাচীরকে
তুচ্ছ-তাচ্ছল্য করে সত্যের-
ব্রত করব।


ন্যায় প্রতিষ্টা করতে গিয়ে
যদি অন্যায় এসে পথ রুদ্ধ করে,
তবে তুমি কি করবে?
আমিতো অপরাজিত অন্যায়কে
ধুলিসাৎ করে বাতাসে-
মিশিয়ে দেব।


ঐ বিশাল শৃঙ্গে উঠার সময়
বিভীষিকা যদি ভয় দেখায়
তখন তুমি কি করবে?
আমিতো ভয় পাব না,
বরং তাঁর বন্ধু হয়ে,
তাঁ-রি পিঠে চড়ে
দেব পাড়ি।


কাউকে ভালবাসতে গিয়ে
যদি ব্যথা পাও
তবে কি ভালবাসা
বাদ দিয়ে বৈরাগী হবে?
না আমিতো তা করব না
ব্যথাকে জয় করে
ইতিহাস গড়ব
এই পৃথিবীর বুকে।


...............................