ও পাখি...
                তোমার ডানা আমায় দেবে কি?
                  উড়ে যাব ঐ শূন্যে-মহাশূন্যে,
                     হারিয়ে যাব ঐ সুদূরে-
                     দেখব সবি ঘুরে ঘুরে।


                            ও পাখি...
                তোমার ডানা আমায় দেবে কি?
                পারি দেব নীল পরিদের দেশে,
              পাবে না কেউ আমায় খুঁজে শেষে।
                  মিশে যাব অসীম নীলিমায়,
                    যেখানে মেঘেরা ঘুমায়!


                             ও পাখি...
                তোমার ডানা আমায় দেবে কি?
                      চিঠি দেব যারে-তাঁরে,
                    বকবে আমায় শুধু পড়ে!
                     খাব গাছের পাকা ফল
                     করব আমি সাধুর ছল!


                             ও পাখি...
               তোমার ডানা আমায় দেবে কি?
                  প্রেম করব ঐ গাছের সঙ্গে,
                  সাঁজব কেবল ফুলের রঙে।
                  মুক্ত হাওয়ায়, মুক্ত আমি
                 রংধনুর রং-এ আঁকব ছবি।


                             ও পাখি...
               তোমার ডানা আমায় দেবে কি?


...............................><...........................