কিছু মানুষ, যাদের দর্শনে ভক্তি আসে মনে,
কিছু মানুষের ছায়ায়, শরীরে শিহরণ আনে।


কিছু মানুষের কন্ঠ শুনে, রক্ত সঞ্চারণ বন্ধ প্রায়,
কিছু মনুষের ঠোঁটের ইশারায় জীবনটাকে বড্ড হাসায়।


কিছু মানুষ যাদের দেখে, অশ্রু জমে চক্ষু কোণে,
কিছু মানুষ যাদের দেখে, ক্রোধে হৃদয় ফাটে কম্পনে।


কিছু মানুষের জীবনী পড়ে স্তব্দ হই মাঝে মাঝে,
কিছু মানুষের চিত্র দেখে অপরাধী মনে হয় নিজেকে।


কিছু মানুষের কাহিনী শুনে, ভাবি বিশাল রবির ন্যায়,
কিছু মানুষের কাব্য পড়ে, নিজেকে লাগে অকুতোভয়।


কিছু মানুষের ইতিহাস জেনে বিষম অদ্ভুত লাগে,
কিছু মানুষের জীবনধারায়, মৃতকল্প প্রাণে স্পন্দন জাগে!


কিছু মানুষের দেহে, "অচেনা মেটুলীর গন্ধ পাওয়া যায়"
কিছু মানুষের আবিষ্কারে সময়ও থমকে দাড়ায়!


কিছু মানুষের আবির্ভাবে সমস্ত ধরায় রটে...,
কিছু মানুষের মৃত্যুতে, পৃথিবী কিছু আস্তিত্ব হারায় অকপটে।


........................<........................