‍‌‌‌"তুমি বিত্তশালী, তুমি ক্ষমতাশালী"
তোমার ক্ষমতা আছে বলে, নিপীড়িত, লাঞ্ছিত, দুর্বল
মানুষদের উপর অত্যাচার কর..।
তুমি টাকা দিয়ে কতগুলো কাপুরুষকে-
তোমার পোষা কুকুর বানিয়ে নিয়েছ,
তুমি যা-যা বল, ওরা তাই-তাই করে।


তুমি তোমার টাকা দিয়ে, ক্ষমতা দিয়ে
অল্প কিছু মানুষকে থামাতে পারবে,
পোষে আনতে পরবে....।


"তোমার এই ক্ষণস্থায়ী জীবনে,
ক্ষণস্থায়ী ক্ষমতা নিয়ে কিসের এত বড়াই"?
তোমার এই ক্ষমতা দিয়ে বৃষ্টিকে বিরত রাখতে
পারবে? তার অসময়ে আসা-যাওয়া থেকে।
তুমি-কি "তপনতাপন"কে থামাতে পারবে?
তাঁর ন্যায় তোমার তুচ্ছ ক্ষমতা দ্বারা।
বিশাল "জলরাশি"কে তোমার নিয়ন্ত্রণে-
রাখতে পারবে কি?


তোমার মনে রাখা উচিত-
"তুমি যে ক্ষমতা নিয়ে বিবেকের তাড়নায়
বাস্তবকে ভুলে গেছ, সে ক্ষমতা দিয়ে তুমি
নিজেকেও রক্ষা করতে পারবে না একদিন"


"হে মানব সন্তান তুমি সৃষ্টির শ্রেষ্ঠ,
সকল জীবের ঊর্ধ্বে।
কিন্তু তোমার ঊর্ধ্বেও একজন আছে,
যিনি তোমায় সৃষ্টি করেছেন"!


.....................??......................