আমি কবিতা লিখতে আসিনি
আমি আমার কথা,
আমি নিপিড়িত মানুষের কথা
বলতে এসেছি।
আমি কবিতা লিখিনা
আমি হাতুড়ির আঘাতে ভাঙতে এসেছি
শতাব্দীর অচলায়তন,
আমি কাঁদতে আসিনি এখানে
আমি প্রতিশোধ নিতে এসেছি।


বন্ধু
আমি কবিতা লিখতে পারিনা,
আমি ছন্দহীন গদ্যে
আমার কবিতায় দাউদাউ করে
আগুনের লেলিগান শিখা জ্বালাতে পারি,
আমি নিষ্পেষিত জনতার
না বলা কথা অকপটে বুনে দিতে পারি
শস্যের বীজের মতো।


বন্ধু
আজ আর কোন কবিতা নয়
এখন সময় কামারের অগ্নিস্ফুলঙ্গে
অস্ত্রসান দেবার দিন,
এখন কাস্তে হাতুড়ি হাতে
আগামী নির্মাণের কাল
লৌহ কপাট ভাঙার সোনালী সময়।