কবিতা যদি
প্রতিবাদ না করে
মানুষের কথা যদি তাতে
না হয় বলা ,
এ যেনো শুধুই
বোকার মাথায়
শব্দের ভারী বোঝা নিয়ে
পথ চলা।


কবিতা যদি
নিপীড়িতের কথা না বলে
শোষিতের পাশে এসে
না দাঁড়ায়,
কি করে তারে
কবিতা বলি বলো
পথের মাঝে এসে
যদি পথ হারায়।


কবিতা যদি
লোহার কপাটে
কঠিন আঘাতে
দিতে না পারে লাথি,
কি করে তারে
বলবে কবিতা
এতো শুধুই
ছন্দের মাতামাতি।


কবিতা হলো
সিংহের হুংকার
রণক্ষেত্রের দামামা,
কবিতা কিন্তু
কথা বলতে পারে
আপোষ সেতো জানেনা।


কবিতা হলো
সুপ্ত আগ্নেয়গিরি
হঠাৎই জেগে উঠে,
কবিতা হলো
শোষিত বঞ্চিতের
অগ্নিগর্ভ লেলীহান জিহ্বা
কবির ঠোঁটে।