কবিতা যখন উদ্ধত তলোয়ার
কে রুখে তার বজ্র বাণী,
শোষণের কালো হাত ভেঙে দিয়ে
নতুন সকাল আনবে রাঙি।


কবিতায় সৃষ্টি করি ধ্বংস লীলা
আঘাত হানি অচলায়তনে,
নব যুগের করি সহসাই উত্থান
নির্যাতিতরা আর থেকো না
বদ্ধ ঘরের কোণে।


তোমার শানিত কুঠার হাতে নাও বন্ধু
ভেঙে ফেলি বাঁধার বিন্দাচল,
ঘরে বসে আর কাজ নেই
রাজপথ কাঁপতে একহও
জ্বালাও অগ্নি কালানল।


কবিতা যখন উদ্ধত তলোয়ার
শত্রুর দূর্গে বাজাই মৃত্যুর ডাংকা,
চড়াই উৎরাই সকল বাঁধা পেরিয়ে
জয় করি রাম রাবণের লংকা।


এসো হাতে নিই আজ হাতিয়ার
গুড়িয়ে দিই অন্যায়ের আস্তানা যা আছে,
কবির কলম আগমনী গান গায়
নিঃশ্চয়ই সুদিন আসবে এ নহে মিছে।