রাজার আদেশ,
ভালোবাসা নিষিদ্ধ,
তাই ভালোবাসা যায় না,
বাঁচা যায় না।


একদিন সোনালী সূয-এর আলোর সাথে,
দেখাগেল নাইটঙ্গেল-কে
রাজার  রাজপ্রসাদে বসেই চোখ রাঙাচ্ছে।    

নাইটঙ্গেল পাখিটা রাজার আদেশ মানেনি,
সেই পাখিটা ভালোবেসে ছিল,
স্বপ্ন দেখেছিল।


নাইটঙ্গেল পাখি-টার কিছু হয়নি,
হয়েছে সে যাকে ভালোবেসেছিল তার,
শেষ হয়ে গেছে তার আয়ু,
রাজার পেয়াদারা বার করে দেয় প্রাণবায়ু,
সেইটা-ই,ভালোবাসার  ভালোবাসা,
শেষ করে, স্বপ্ন,  আশা,
রাজার আদেশ, নিষিদ্ধ ভালোবাসা।।