রবিশালে বসে নিজেকে আঁকা সহজ নয়; -
মাথায় মাথা উঁচিতে পারে শান্তিনিকেচুল
গালে গজাতে পারে শুভ্রশ্মশ্রু রবীন্দ্রিয় ঢেউ
ঠোঁটে মেখে যেতে পারে ঘুম - রবিঙ্গীত মদ
সমস্ত ঢেকে যেতে পারে রবিরৌদ্র-ছায়ায়!


জীবনাঁধারে বসে নিজেকে আঁকা সহজ নয় -
চোখে বসে যেতে পারে হুতোম পেঁচার চোখ
বেনজলে ভেসে যেতে পারে দু'চোখের রোদ
শিশিরের শব্দে মিশে যেতে পারে সুচারু সুখ
বনলতা মিষ্টি হেসে ভেঙ্গে দিতে পারে মগ্নতা
               - "এতোদিন কোথায় ছিলেন?"


নিজের জন্য বেরিয়ে আসতে হয় রবিপ্রাসাদ
খোলা রোদে হাঁটতে হয় ভেঙ্গে জীবনাঁধার।


নিজেকে আঁকা সহজ নয় বৃক্ষ ছায়ায় বসে
ছায়া মেখে যায় ক্যানভাসে তুলির ঠোঁটে -
ছায়াকে পুড়াতে হয় খোলা আকাশরোদে।


তাই
উঠোনের ছায়াসিঁড়িগুলোও ভেঙ্গে ভেঙ্গে এক এক
সবকিছু খুলে বেরিয়েছি উদোম সেই কৃষ্ণচূড়ায়
প্রথম ঋতুর রক্তচূড়া কেঁপে কেঁপে যে রোদে
লাল কবিতা ছড়ায় যুগলঠোঁটের স্বপ্ন


নিজেকে আঁকতে চাই নির্ভুল সুচারু চোখ


সুচারু, আমার সমস্ত রোদ মিশিয়ে দেব
শুধু রূপসী জোসনায় -
         আমি নির্ভুল আঁকতে চাই এক আমি
সহস্র রোদ-জোসনার ভিড়ে
যাকে তুমি কিনে নেবে এক সেকেন্ডের দামে