-------------------------------------------------------------------
আমি কবি - এই পকেটে একটি পোষা শব্দও নেই
একটি পোষা কুত্তাও ছিল না কোনদিন
রাত বাড়লে মৃত্যুও বেড়ে যায়
ভীষণ অক্ষম আমি- শাদা শাপলাকে লাল করতে পারি না
ভীষণ অন্ধ আমি- কালো কাগজে লাল দেখতে পাই না - পঁচিশ্য কিংবা অধিক
দুঃস্বপ্নের বিছানায় কোলবালিশটা নাগালে থাকে না
অন্ধকারে কিচ্ছু দেখি না
আলোর অপেক্ষায় থাকি পথচলা শব্দের মুখ চেয়ে


আমি কবি - আমাকে কেউ বোঝে না - আমি একা


আমি ভয় পেলে কেউ ছিঁড়ে ফেলেনি স্যাটেলাইটের রাতি
ঘুম না এলে কেউ নিভিয়ে দেয় নি শহরের সবকটি বাতি
ভয়ের ঘাম ধুয়ে দিতে আসেনি কোনদিন ওয়াসার গাড়ি
রাত তিনটের ফায়ার সার্ভিস নেভায়নি এ কবিতার বাড়ি
আমার জন্য কেউ কোনদিন আসেনি
আমার জন্য কাউকে কখনো ডাকিনি


আমি কবি - একা একা জ্বলি - একা একাই পুড়ি


শুধু ভাবি - শুধু ডাকি তোমাকে - সুচারুতায়
এসো - এসো তুমি এ কবিতার বারান্দায় -
আমি তুলে দেব সব অন্ধকার - নিয়ে যেও
আমি তুলে দেব সব অক্ষমতা - নিয়ে যেও
আমি তুলে দেব সব একাকীত্ব - নিয়ে যেও
আমি তুলে দেব সব ভয়াল রাত - নিয়ে যেও
আমি তুলে দিতে পারবো না - প্লীজ, নিয়ে যেও ঈশ্বরের হাত


আমি কবি - কেউ বোঝে না - আমি একা


তুমি এসো - তুমি এসো - তুমি এসো


তুমি এলে শাহবাগের নিত্যমেলায় যাবে
শাপলাচত্বরে রক্ত-শাপলা দেখতে পাবে


শাদা শাপলা লাল হয়ে যায় - কেমনে
লাল শাপলা চুরি হয়ে যায় - গোপনে


-------------------------------------------------------------------