সুন্দর! তুমি প্রথম ভাললাগা
জলজ জীবনের প্রেম;
জলের হরেক বোতলে যদিও এখন
সে হরেক দামের মেম।



সুচারু! এ হৃদয়ের অদৃশ্য বোতলে আজো
তুমি সেই প্রথম জলের মেম হয়ে আছো।



প্রতিটা প্রথম প্রেম পথ হাঁটে চিরকাল
প্রতিটা হৃদয়ের বারোমাস।
প্রথম দর্শনের ভাললাগা প্রেমের প্রথম ইতিহাস।



আমি সহস্র হাজার বছর রক্তে বয়ে বেড়াই প্রথম ইতিহাস।