sand and foam অথবা "বালি ও ফেনা", জিব্রানের এই একটি কাব্যগ্রন্থ আমাকে শিখিয়েছে কিভাবে কবিতার লক্ষ স্থির করতে হয়; সমসাময়িক জগতে বাস করে কিভাবে কবিতা নিয়ে বসবাস করতে হয়। কারণ তার আগে আমি বহু বিখ্যাত কবির কবিতার মৃত্যু দেখেছি, কবিতার প্রয়োজনীয়তা সৃষ্টি করতে গিয়ে ব্যর্থ হওয়ায়। নাহ্, তারা অকবি নয়, তারাও কবি, শুধু স্থির করতে পারেনি, - তারা কেন কবিতা লিখছে! হ্যাঁ তারা হয়তো কবিতা সৃষ্টি করতে গিয়ে শুধু সুন্দরী নারিই সৃষ্টি করেছিলো, সুন্দর হৃদয়টিকে বাদ দিয়ে। জানো তো কবিরা উপমা প্রিয়, তাই খুব বলতে ইচ্ছে করছে,- ব্যর্থ সুন্দরী কবিতা অনেকটা সুন্দরি নায়িকা ক্যাটরিনার মতই যার অভিনয় ক্ষমতা না থাকলেও কিছু আসে যায় না!  
মৌনতা শিখেছি আমি বাচালের কাছে
সহিষ্ণুতা শিখেছি আমি অসহিষ্ণুর কাছে
দয়া শিখেছি আমি নির্দয়ের কাছে
অথচ আমি অকৃতজ্ঞ সেই সব শিক্ষকদের কাছে
জিব্রান সবসময় মৌনতাকে উৎসাহিত করেছেন আর বাচালতাকে নিরুৎসাহিত করেছেন, তার কীর্তি ছড়িয়ে আছে তাঁর নানান লেখায়; কিন্তু ওপরের কবিতাটির লক্ষণীয় ব্যাপার হচ্ছে, কবি এখানে খুব সুকৌশলে বিপরীতার্থক শব্দ দিয়ে দারুণ কিছু সিদ্ধান্তে এসেছেন এবং অভাবনীয় ভাবে সেই সব শিক্ষকদের অকৃতজ্ঞ ছাত্রে রুপান্তরিত হয়েছেন যথার্থ বিনয় দেখিয়ে। অসাধারণ আয়রনিতো বটেই, সেই সাথে অভাবনীয় এবং অবশ্যম্ভাবী পরিণতি, আমি বিশ্বাস করি এটা একমাত্র কবিতায় সম্ভম অন্য কোথায় নয়।  

আমাদের সকল বাক্যালাপ
কতোগুলো রুটির টুকরো ছাড়া কিচ্ছু নয়
যেগুলো ঝরে পড়ে মনের ভোজন উৎসব থেকে
যারা সুযোগ পেলেই মানুষকে ছাড়ে না আবার কৌশলে কথা এড়িয়ে বলে, "আমি আসলে সেটি বোঝাতে চাইনি ... "- তাদের জন্য এটি আসলেই সর্ব শ্রেষ্ঠ উত্তর। আমি বার বার মুগ্ধিত হয়ে আবার নির্বাক হয়েছি জিব্রানের এই সব ছোটো অথচ চরম সত্যপ্রিয় ভাব বিনিময়ে।
তাহলে তুমি এবার বুঝতে পেরেছো কবি, মানুষ নিগৃহীত না হলে কবি হয়ে ওঠেনা; তার কথার ফুলঝুরি ফোটে না, তাই আমরা দেখেছি সারা ইতিহাস জুড়ে কবিদের নিগৃহীত হওয়ার গল্প। এবং তাদের একমাত্র দোষ হচ্ছে তারা সবচেয়ে সত্য কথাটি বলতে জানে বিনয়ের ফ্রাইপ্যানে ভেজে এমনকি পরশ্রীকাতরতার আগুনের তীক্ষ্ণ আঁচে বসেও!  
২৪শে জুন