সৃষ্টির পর এই প্রথম পৃথিবীর মানুষকে এক জায়গায় দাঁড় করিয়ে দিয়েছে করোনা, ভেঙে দিয়েছে রাষ্ট্রের সীমানা। অনেক ঝড়ঝঞ্ঝা মানুষের উপর দিয়ে বয়ে গেছে তখন কিন্তু কৃষ্ণের দেখা পাওয়া যায়নি, বলতে শোনা যায়নি :-


"যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত।
অভ্যুত্থানম ধর্মস্য তদাত্মানং সৃজাম্যহম।।
পরিত্রাণায় সাধুনাং বিনাশায় চ দুষ্কৃতাম্।
ধর্মসংস্থাপনার্থায় সম্ভাবামি যুগে যুগে।।


রক্তে ভেসেছে সারাবিশ্ব। আর্তচিৎকারে ফেটেছে মায়ের বুক, সন্তানের হৃদয়, কেউ এসে দেয় নাই সান্তনা। ধনীরা অট্টহাস্যে হেসেছে অট্টালিকায় বসে। বিপদেও দাম্ভিকের দম্ভ যায় না ট্রাম্প ডলারের জোরে আজও তা দেখাতে পারে। আর ধর্মান্ধরা ভয়ে মাথার পাগড়ি তার পায়ে নামিয়ে দিতে পারে বিনা দ্বিধায়। পরে যখন মানুষ সেই ভুল ধরিয়ে দেয় তখন ধর্মান্ধ মানবতার দোহাই দেয়।


সুযোগ পেলেই মৌলবাদ উথলে ওঠে। আজ মন্দির গির্জা মসজিদ সব বন্ধ তালা দিয়ে। পার্থক্য নাই মানুষে, মানুষে। আজ বা কাল হোক মোদের মরতে হবেই হবে প্রকৃত সত্যটা জানি বা না জানি কিন্তু মিথ্যার আশ্রয় নিয়ে বাঁচতে চাইনা কোন প্রকারে। কোন ভগবান এসে কাউকে বাঁচাবে না। যদি কেউ পারে তবে সেই আমাদেরই পাশে দাঁড়িয়ে আছে আপনজন আত্মার আত্মীয় সেই চিরপরিচিত মানুষ, ভগবান নয়। ভগবান বিশ্বাস এনেছে মানুষের কাছে আমাদের এই মৃত্যু ভয়। যারা পেরেছে সেই ভয় কে জয় করতে তারাই পেরেছে ভগবানকে ছুঁড়ে ফেলে দিতে। সংস্কার অন্ধ, শুধুই অপরের বিশ্বাসে বিশ্বাসী এক কঠিন ভারী পাথর সম  অনাসৃষ্টি। তথাকথিত ভগবান শ্রীকৃষ্ণের দম্ভ ভেঙে চুরে তছনছ হয়েছে অনেক আগেই। আমরা অন্ধ তাই অন্ধ ঘরে কালো বিড়াল খুঁজে বেড়াই। একমাত্র বিজ্ঞানসম্মত দর্শনই পারে যুক্তিসঙ্গতভাবে বাস্তব সত্যকে উপস্থাপন করতে। মানুষের কাছেই মানুষই পারে জীবের ত্রাতা হতে। দাম্ভিক আমেরিকা ইউরোপ ক্রমে ক্রমে বুঝতে পারছে। আমরা অন্ধরাও আস্তে আস্তে বুঝতে পারবো প্রকৃত সত্যকে। পার্থক্য খুঁজে পাবো ব্রহ্মবাদ আর দর্শনে। সত্য, ত্রেতা , দ্বাপর, কলির পরে আবার নবযুগের আবির্ভাব ঘটবে চরম সত্য নিয়ে। সত্য যুগে ছিল সনাতন বিশ্বাস। ত্রেতাতে আবিষ্কার হলো তীর ধনুকের, জঙ্গলের জীবন ছেড়ে মানুষ সামাজিক হল। আর পাথরের যুগ এর সমাপ্তি ঘটলো।


দ্বাপরে এসে ব্যক্তিস্বার্থের শিখরে উঠে মানুষ মানুষের ভেদাভেদ টেনে সমাজকে তুলে নিল বিশৃংখলার চরম সীমানায়। ধাতব যুগের ঘটলো বিস্তার।
তারপরে এল কলিযুগ লৌহ যুগের শেষ সীমানায়। মানুষের মনে অবিশ্বাস এনে সৃষ্টি হল ধর্মীয় মৌলবাদ। মানুষে মানুষে বিভেদ আনি, ভাইয়ে ভাইয়ে বন্ধুত্বে বন্ধুত্বে ঘটাল হানাহানি। এবার "করোনা" আনলো টানি মানবতার বাণী "ধর্ম বর্ণহীন সমাজের মন্ত্র এনেছিল রামকৃষ্ণ"। প্রেমের কবি চন্ডীদাসের বাণী এবার শোনাই "শোনো হে মানুষ ভাই, সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই"।


২১ শেষ চৈত্র, ১৪২৬,
ইং ০৪/০৪/২০২০,
শনিবার, সন্ধ্যা, ০৭:০৭ । ৯৮৬, ২৪/০৪/২০২০।