কবিতা হোক
           শক্ত প্রাচীর গাথা!
           কবিতা খাক জালিম-শাহীর মাথা।
কবিতা আজ
           শিকল-ঘেরা বন্দি,
           কবিতা হোক সংশয়ের ফন্দি।
কবিতা হয়
           খোদার গুণগান,
           কবিতা পাক দুঃখীর পুরে মান।


কবিতা নয়
           লুচ্চামিতে গাঁথা,
           কবিতা হোক অধিকারের পাতা।
কবিতা আজ
           যুদ্ধের ইতিহাস,
           কবিতা নয় বোনের দীর্ঘশ্বাস।
কবিতা হোক
           জ্ঞানী-গুণীর কথা,
           কবিতা আজ স্বজন হারা ব্যথা।


কবিতা নয়
           শরীর নিয়ে ছন্দ,
           কবিতা নেই পরের কোন মন্দ।
কবিতা আজ
           সভ্য জাতির মাথা,
           কবিতা নয় গরীব মারার যাঁতা।
কবিতা হোক
           ছোট্ট খোকার কথা,
           কবিতা নয় বিদ্বেষ আছে যেথা।


কবিতা নেই
           ভন্ড নেতার পক্ষে,
           কবিতা আছে বীর সেনার বক্ষে।
কবিতা হোক
           মুক্তির যত আশা,
           কবিতা আছে নিপীড়নের ভাষা।
কবিতা হোক
           আল্লাহর প্রিয় ডাক,
           কবিতা হয় ঈমানের মুক্তি পাক।


কবিতা নয়
           যুবক ছেলের ক্ষতি,
           কবিতা হয় সুজন সফল মতি।
কবিতা আজ
           ভন্ডামি ছেড়ে দেয়া,
           কবিতা হয় সফলতা খুজে নেয়া।
কবিতা তাই
           দ্বীনের কথা বলে,
           কবিতা চায় শান্তির পথে চলে।


কবিতা নয়
           ভন্ড নেতার কথা,
           কবিতা আছে শেখ মুজিবের ব্যথা।
কবিতা আজ
           নবীর(স) গুনগান,
           কবিতা হোক খোদার দেয়া মান।
কবিতা নয়
           অশ্লীলতার চেষ্টা,
           কবিতা আজ মুক্তি পাওয়া দেশটা।


কবিতা হোক
           কারবালার ইতিহাস,
           কবিতা নয় হারানোর নিঃশ্বাস।
কবিতা হয়
           পোড়া লাশের গন্ধ,
           কবিতা নয় মূর্খের গালমন্দ।
কবিতা হয়
           সুজন গড়ার কাজ,
           কবিতা নয় অট্টহাসির লাজ।


কবিতা আজ
           বস্তির ছেলের ছবি,
           কবিতা হয় আপন মনের কবি।
কবিতা নেই
           শরীর বিক্রি করে
           কবিতা হয় পবিত্রতার তরে।
কবিতা আজ
           মা-বোনের সম্মান,
           কবিতা হয় স্বর্গের পথে গান।


কবিতা নেই
           নির্লজ্জতার ছোয়া,
           কবিতা হয় তুলসীপাতা ধোঁয়া।