বসন্ত বিলাপ শেষে নতুন সূর্যের দিন
প্রানে প্রানে বন্ধন উত্সব রঙে রঙ্গীন ;
একদিন বাংলায়, দোয়েল শালিকের কাছে
এক্দিন উচ্ছাস-ক্ষয়িষ্ণু জীবনের মাঝে।


প্রভাত ফেরীর গান-আগুন ঝরানো আকাশ
অলস দুপুর আসে, হর্ষেরও আছে অবসান;
তারপর ফিরে যাওয়া নগর বহমানতায়
ঘড়ির কাঁটায় মাপা অস্থির জীবন-ভাষায়।