বৃষ্টির চেতনায় ঘুমিয়ে ছিলাম
তখন বৃষ্টিও হচ্ছিল।
বৃষ্টির গুণগুণ ধ্বনি
কানে আন্দোলিত হচ্ছিল বারংবার।
বৃষ্টির ঘ্রান, বৃষ্টির স্পর্শ
আমার অবলুপ্ত চেতনাকে
পুলকিত করছিল শতবার।


জেগে দেখি-
কোথায় বৃষ্টি, ভেজা আকাশের সজিবতা।
চারদিক কেবলই শুস্কতা।
খাঁটি নির্মম।


তাহলে কি-
এসব আমার কল্পনা-
স্বপ্ন লোকের ঘোর!
হবে হয়ত-
স্বপ্নই ছিল-
স্বপ্নই  হয়ে থাকে ঘুমন্ত চেতনার।


বৃষ্টি-
স্বপ্নে তুমি যতটা সুন্দর
বাস্তবে তা নও।