পথ হেঁটে হেঁটে সীমানা পেড়িয়ে
তীর্থগামী বেদুঈন আমি।
মরুপথ-গিরিপথ সব মাড়িয়ে,
তৃষ্ণার্ত কাকের ক্লান্তি দেখে,
ভুলে গেছি প্রাচীন সভ্যতা
আর মানবতার ইতিহাস।


ইতিহাস কাঁদে পাতায় পাতায়
অথবা দুখিনীর শাড়ির আঁচলে।
একটু একটু করে বদলেছি
সভ্যতার ক্যালেন্ডারের পাতাতে।


হে আগামী, তোমাকে অভিবাদন
আমি আসছি অতীত থেকে।
হেঁটে হেঁটে ক্লান্ত-পথভ্রষ্ট
এগিয়ে চলেছি তোমাদের দিকে।