চাইলেই ভালবাসতে পারো
নিষেধ করবনা।
ভয় নেই। চিৎকার করে গালাগাল দেবনা;
তুমি প্রতিস্থাপন করতে অভ্যস্ত,
মজ্জাগত যুগে যুগে।


আমি স্থির প্রতিবিম্ব
ছায়ার সাথে-কায়ার সাথে
লড়াই করি আদি থেকে।


সব পুরুষই এমনই হয়


নিজেকে নিঃশেষ করে
চেরাগ জ্বালায় পিতৃগৃহে।


ভালবাসতে জানি
প্রতিস্থাপন জানিনা।