আমি তোমাকে কখনোই বলিনি,  আমি কবি!  কথার জাল বোনা আমার পেশা। মানব মনের অন্তরালে লুকিয়ে থাকা তীব্র ব্যথা,জঠর জ্বালা,হাসি-কান্না,প্রেম-ভালোবাসা অনুভব ও তা নিঙড়িয়ে বের করা আমার নেশা। আজও তোমাকে বলছি না!  


জেনে রাখ, আমি কাউকে অনুসরন করি না! আপন সঞ্জিবনীতে আমি ধেয়ে চলি।
ফুল বাগান তো নিশ্চয়ই চেন। একটি সম্পূর্ণ ফুল বাগানে শত রকমের ফুল থাকে৷ শাপলা,নীলপদ্ম, গোলাপ, মারিগোল্ড,রজনীগন্ধা,ইত্যাদি ইত্যাদি। সবাই কি শুধু গোলাপের সুগন্ধে মুগ্ধ হয়? সবাই কি কেবল নীলপদ্মই ভালোবাসে ? বকুলফুল কি সবাই পছন্দ করে? কৃষ্ণচূড়ার রঙ্গে কি সবাই নিজেকে সাজায়?বাগানে শত বাহারের ফুল থাকলেও একেক জন মানুষ কিন্তু একেক রকমের ফুলই পছন্দ করে!
আমার জীবনও একটি স্বয়ংসম্পূর্ণ ফুলের বাগান। ফুলের বাগানের শত রকমের ফুলকে যেমন শত রকমের মানুষ পছন্দ করে! আমার জীবনেও শত রকমের মানুষ আছে! যাদের কেউ আমায় আদর করে, কেউ আমার সাথে বন্ধুত্ব করে, কেউ আমায় তার স্নেহে আগলে রেখেছে,কেউ আমাকে তার সবচেয়ে বড় সম্পদ মনে করে,কেউ আমাকে তার বিশ্বাস ভাবে, কেউ আমায় পছন্দ করে! কেউবা আমাকে ভালোবাসে!!! তুমি না হয়, আমাকে অপছন্দ করো! আমাকে ঘৃণা করো! আমার প্রতি বিরক্ত! আমাকে অসহ্য ভাবো!


সৃষ্টি জগত যেমন বৈচিত্রময় আমার জীবনও তেমনি বৈচিত্র্যময়। কেউ আমাকে হাঁসায়, কেউবা কাদায়। তুমি না হয় আমাকে কাঁদালেই! মনে রেখো,  বৈচিত্র্যের মধ্যেই সৌন্দর্য নিহিত!


জন্ম আমাদেরকে মৃত্যুর দিকে ঢেলে দেয়। আর মৃত্যু আমাদেরকে তার কাছে টানে। এ জন্ম -মৃত্যুর মাঝে মানুষ যা কিছু করে বিসর্জন তাই হয় তার অর্জন। কেউ আমাকে তীব্র ভালোবাসে আর তুমি আমাকে তীব্র ঘৃণা করো! একজনের ভালোবাসা আর তোমার ঘৃনা এ দুইয়ের মধ্যে আমি যা কিছু ত্যাগ করছি, বিসর্জন দিচ্ছি তার প্রতিদান, আমি জানি! আমি পাবোই!!!