সমাজ....


এই একটি সকাল আগামির
একটি নতুন দিগন্তের প্রত্যাশায়
আবার একই কাঁটায় ঘোরে সময়
ঘোরে ফিরে আসে দিন রাত্রি
শুধু বেড়ে যায় দৈনন্দিন দারিদ্রের করাল গ্রাস ।
আমরা কী পাল্টাতে পারিনা
নিজেদের অভ্যেসের দাসত্ব
প্রজন্মের ত্রাসে গিলে খাচ্ছি মুনষ্যত্ব
অথচ নিজেরকে সভ্যতার সেরা বলে দাবী করি ।


আমরা নিজেদের গ্রাস করি নিজেদের স্বার্থে
যে পালে বাতাস বহে সে নৌকায়ই রাখি পা
আজ যা জেনেশুনে করেছি ধৃণ্য নোংরামি
সে অনুশুচনায় না ভোগে
পাপের বুঝা বাড়িয়ে যাই প্রতিনিয়ত ।

এই একটি সকাল আগামির জন্য
একটি নতুন দিগন্তের প্রত্যাশা পৃথিবীর
তাকে ভুলে যেওনা ...


যে ভাবে মনে আক্‌রে রাখো
পবিত্র গীতা কুরআন বাইবেল
ঠিক সেইভাবে একটু ধরে রাখো
অন্তদৃষ্টির সম্মান অভ্যন্তরে।    


নয়ন ডাকু-----