বিচ্ছিন্ন কীটপতঙ্গ….
    -নয়ন ডাকু
তোরা কি একবার ভেবে দেখেছিস
তোরা করছিস কি ?
তোরা কি একবার ভেবে দেখেছিস  
দেশটার অবস্থা কোথায় যাচ্ছে গড়িয়ে ?


নিজেদের কথাই শুধু ভেবে চলেছিস
নাকি দেশটার ভেতর যুদ্ধ বাধিয়ে তবে ছাড়বি এবার
আবার সেই হরতাল, জ্যান্ত মানুষ পুড়ানো, অকারণের আন্দোলন
লুটপাট ধর্ষণ বারুদের গন্ধে ক্ষতবিক্ষত হয়ে যাওয়া রক্তাক্ত
সাধারণ মানুষের আর্তনাদ ,এ যেন অন্ধকারের রাজ্যে
-আমার এই সোনালী ধানের দেশ |


তোরা হয়তো ভুলে গেছিস সাতচল্লিশ বাহান্ন একাত্তর ?
তোরা কি ভুলে গেছিস আমাদের সেই প্রকৃতির সাথে লড়াই
মনে করে দেখ , চুয়াত্তর, অষ্টআশি -
দুইহাজার চার ,আর এক এগারোর সাধারন জনতার কথা ?
তোদের পূর্বপুরুষ সেদিন যা ছিলো তোরাও
বুঝি আজ সে পথে হাটছিস-
বৃটিশদালাল মীরজাফর রাজাকার আর
আলবদর আলসামস-দের দল৷
তবে জেনে নে দেশদ্রোহীরা, কখনোই
তোরা জয়ী হবিনা সততার আন্দোলনে ৷
জনস্রোতের ভীড়ে তোরা গুটিকতক
চামচিকে আর বোয়ালপুটি কই


বৈশাখে তুফান নামলে আর ফিরবিনা ঘরে
ক্ষেতের আইলে পরে রবি গেছো ব্যাঙ হয়ে ৷
কৃষকের ফসলের ধান আর শ্রমিকের ঘাম
সামান্য বীজলীর চমকানো দেখে ভয় পায় না….