আর কত দেখবো
এই পৃথিবীর ক্ষুধার্থ মানব


আর কত কাল ঝরবে
অঝরে ক্ষুদার্থের প্রাণ


বিত্তের বৈভবে যারা আজ
চোখের পর্দায় পড়ে আছে খোল
মৃত্যে তাদের ঘৃনিত ঘূর্ণিপাকে


যারা আজ নিবেদিত প্রাণ আত্মসমর্পনে
তাদের ক্ষমা করো প্রভু দারিদ্র মোচনে


নয়ন ডাকু-----