জীবন থেকে পালিয়ে  নয়
মৃত্যেুর সাথে করে আলিঙ্গন
তরবারি হাতে লড়ো পাঞ্জা ।


জীবন এক বারই আসে
পৃথিবীর তরে বসন্তর রং
গায়ে মেখে কখনো বৈশাখী ঝড়,
কখনো কলাপাতার শীত কখনো শ্রাবণের
বৃষ্টি অঝর ধারায় তাই বলে পাল্টে দেবো কেন মন ?


জীবন এক বারই আসে  
প্রেম আমার অথৈ
সাগরের ঢেউ তারে পাল তুলে
আটকাবো কেন বলো ডিঙ্গির গোলায় ?


জীবন এক বারই আসে
পৃথিবীর তরে
নারীর গায়ে লেপ্টে থাকা
কাঁদামাটি শুকে কি লাভ জনমে জনমে
অথবা পুরুষের উরোর ঘ্রান ।


মৃত মন নিয়ে
মরবো কেন নীরবে
তার চেয়ে শ্বেতপায়ড়ার
মতো ডানা মেলে যদি হই
সুখপাখি, ক্ষতি কি সবুজ ঘাসের ।


জীবন এক বারই আসে
পৃথিবীর তরে ।  


নয়ন ডাকু-----