রূপসী বাংলার বুক ফেটে
আজ চৌচির হয়ে আছে
নেই কোন ঘাসবনে ঘাসফুল ।
বৃক্ষের গায়ে নেই কচি পাতার আলিপনা
নেই আগের মতো করে বৃক্ষের ডালে শালিক,
কোকিলের ডাক, ঘাসফুলে নেই প্রজাপতি খেলা ।
নেই সোনালী ধানের মাঠে আগের মতো  বিশুদ্ধ সুঘ্রাণ
হারিয়ে গেছে সব কৃত্রিমের ফাঁদে পরে ।


নয়ন ডাকু-----