তিলোত্তমা বসন্তের শেষ প্রহরে
বড্ড মনে পড়ে আজো তোমায়
কোথায় যেন দেখেছিলাম
মোর মনে নেই আজ
তবুও তোমায় দেখিতে চায়  
আমার ব্যাকুল মনঃপ্রাণ ।


তিলোত্তমা হৃৎপিণ্ডের পান্ডুলিপিতে সেদিন
কেন আঁকরে ধরে ছিলে আমায়
নাকি ছলনার খেলাঘর সাজিয়ে ছিলে
আপন করে আপন খেলায় ।


তিলোত্তমা তোমার চোখ থেকেও
অন্ধের মতো  ছিলে তুমি
পরখ করে দেখতে চাওনি
কতো সত্য  ছিল এ প্রণয় ।


তিলোত্তমা  তবুও  আমি ভাসি
তোমার হৃদছায়ায়
কতশত বৃক্ষের কূলে ভাসাও একা আমায়
তৃষ্ণার্ত প্রণয় শুধু খুঁজে বেড়ায় তোমায়
জানি তুমি আর ফিরবেনা কোন আকাঙ্ক্ষায় ।


তিলোত্তমা  সন্নিকটে খুব এসেছিলে আপন খেলায়
একটি বারও কোন প্রণয়ের খেলায়
আপন করে দেখোনি আমায় ।
তবুও  তুমি হৃদয়ের সব বাধঁন ছিন্নভিন্ন করে
চলে গেছ  কায়ক্লেশে ধরিত্রীর বুকে রেখে এই আমায় ।


নয়ন ডাকু-----