তোমরা একবার তাকাও ওদের পানে
একবার চোখ খোলে দেখো তাদের মাঝে
ওই ক্ষুধার্ত মানুষের কত আর্তনাদ
কত হাহাকার ভরা ওদের প্রাণ
একমোটো অন্নের জন্য ।


তোমরা একবার তাকাও ওদের পানে
একবার চোখ খোলে দেখো ।


অকালে ঝরে ওদের
কত শত লক্ষ ক্ষুধার্ত প্রাণ
ঝরুক না হয় এক জনমে ওদের প্রাণ ।
তাতে আমাদের কি আসে যায়
ওরা কি আর মানুষ
যে শত দুঃখে করে দিন রাত্রি যাপন ।


যে রাজত্বে তোমরা করো রাজশক্তির অংহকার
কাল হয়তো তা থাকবে তোমাদের
এ বুকে লাথি মেরে
করো লীলায়িত বিলাস
দুভোর্গ ত্রাসে আমাদের জীবন
করো তোমরা গ্রাস…….


নয়ন ডাকু-----