কবিতা, না শুধু কবির জন্য,
            কবিতা সবাই পড়ে;
      তাই তো লিখি কবিতা যাতে,
            পাঠকের মনে ধরে!


      কবিতা লিখে পাঠকদের, মোর
            মনের কথা বলি;
      কবিতা দিয়েই পাঠকের সাথে,
            একটু যে পথ চলি!


      কবি যদি তার কবিতা দিয়ে,
            পাঠকের মন ছোঁয়;
      পাঠকের মনে, কবি ও কবিতা,
            পাঠকের ই হয়ে রয়!


      পাঠক ও থাকে ভিন্ন রুচির
            অনেক মনের জানি;
        ভিন্ন কবির কবিতাও তাই
            ভিন্ন যে তার শ্রেণী!


           ভাবনাগুলো শব্দ হয়ে,
            হামাগুড়ি দেয় মনে,
        সাজাই তাদের যত্নে এমন;
          মোর ভাবনা সবাই চেনে!


         কবিতা মোর আত্মপ্রকাশ,
            আত্মা রয় যে জুড়ে,
      আত্মার কথা বলি যে সেথায়,
            বাঁধিয়া ছন্দ সুরে!