স্যার , দয়া করে পশুদের খাওয়ার দেবেন না ,
এই খাঁচায় পোরা জন্তুদের জন্য
আমাদের চিড়িয়াখানার নিয়মটা একটু কড়া।
জানি স্যার, আপনার সাতটা পোষা কুকুর আছে,
তাদেরও আপনি নিয়মিত মাংস খাওয়ান,
পা  চাটার  জন্য পোষা বিড়ালকে মাছের কাঁটা,
শেখানো  বুলি বলার জন্য  পোষা  কাকাতুয়াকে ছোলা,
এসব আপনিই যোগান |
ছোবল দেবার  জন্য দুধ কলা খাইয়ে কালসাপ
আপনার অনেক পোষা আছে।
আপনার কারখানায় যে মজুরগুলো
দিনরাত গাধার মত খাটে,
তাদের ও আধপেটা খাওয়ার আপনিই তো যোগান !
আপনাকে কি স্যার প্রথম দেখছি ?
প্রতিবছরই তো  আপনি একজন অল্পবয়েসী  মহিলাকে সাথে করে আনেন।
মুখগুলো পাল্টায় , ওদের ভাগ্য পাল্টায় না।
জানি স্যার আপনিই আপনার আইন ,
কিন্তু ওই যে, এখানে বেজায় কড়াকড়ি।
তা না হলে আমি কবে আপনাকে
বাঘের খাঁচায় ফেলে খাইয়ে দিতাম !