বেঁকে যাওয়া পথ ছেড়ে, সোজা পথে চলা ;
চেতনাকে ঠিক রেখে, স্পষ্ট কথা বলা ।
থামার সীমানাটাকে অসীমেতে ভেবে ;
কালের স্রোতেতে তুমি গা ভাসিয়ে দেবে ।
রতন খুঁজিয়া দেখো ভষ্ম আধারে ;
মানুষ হইয়া তুমি মানুষেরই তরে ।
নেওয়া সব ভুলে গিয়ে, দিও উজাড় করে ।।


    বেঁকে নত হয়ে থাকা, বাকরুদ্ধ মুখ ;
    চেতনার বিসর্জন, হৃদয়ে অসুখ ।
    থামার প্রশ্ন নেই, অগ্রগতিহীন ;
    কালিমায় ভরা সব, আলো বড় ক্ষীণ ।
    রণক্ষেত্র চারিদিক, হিংসায় ভরা ;
    মানুষ আছে, তবু মনুষত্বে খরা ।
    নেশায় আচ্ছন্ন আজ সমগ্র ধরা ।।
      
        কবি বন্ধু, বলো দেখি মোর কানে-কানে ,
        কোনটা আসল আসল আজ - "বেঁচে থাকার মানে?" ...