তুলি দিয়ে এঁকেছিলাম ছবি ,
মিলিয়ে ছিল ছন্দ হৃদয়-কবি ;
কি যে তবু হল কে বা জানে ,
এতো দিনেও অজানা তার মানে ;
মনের এ-দ্বার আজও খোলা আছে ,
নিত্য সে চায় তোমায় পেতে কাছে ;
কবে যে আসবে ভ্রমর উড়ে ,
রেণু যায় ফুলের থেকে ঝরে ;
ইতিহাস! - বললে সেসব কথা ,
থাক, তবু বলবো না মোর ব্যথা ;
কতকাল! এমনি করে গেছে ,
বেলাগাম্ মনটা যে তার পিছে ;
দূরাশার আশায় থেকে-থেকে ,
রেওয়াজে মনকে রেখে ঢেকে ।।