একটা কাঁটাতারের বেড়া ।
সে নাকি আটকাবে তোর আর আমার
          একে-অপরের কাছে আসা-যাওয়া ।
ওরা পাগল , তাই বোঝেনি ,
          আমরা তো আসলে দখিন্ হাওয়া ।


ঠিক আগের মতোই দেখা হয় তোর সাথে ,
আগের মতোই আমরা অন্তরঙ্গ ;
অন্তরঙ্গতা প্রতিনিয়ত , তোর আর আমার জীবনের অঙ্গ ।


ওরা কালি দিয়ে এঁকেছিল সীমারেখা ,
সেও তো খাতার পাতায় ।
          ঘটা করে নাম দিয়েছিলো “বঙ্গ-ভঙ্গ” ;
যে পাখিটা উড়ে চলে পেট্রাপোলের উপর দিয়ে ,
          তার চোখে এখনো অবিভক্ত বঙ্গ ।।