প্রতিদিনের মতোই সেদিন বেরিয়ে ছিলাম পথে ,
থমকে গেলাম, আসতে নজর অপরূপা মুখ ;
মধুর-মধুর চাউনিতে তার কেঁপেছিল বুক ।
ভাবুক মনে পেয়েছিলাম অনাবিল এক সুখ ।।
লহ মোরে - এমন কথাই বলেছিলো মন ,
বাতুলতায় করেছিলো ধনুর ভাঙা পন ;
সারাটি ক্ষণ এখন শুধু তারই আবাহন ।।