একদিন তো,
               ঘুমের দেশে সবাই যাবে চলে,
               শোবার ঘরে নাই বা এখন গেলে।
               আজও যদি ঘুমিয়ে তুমি রবে;
               বন্ধু! তুমি জাগবে বলো কবে?


সাধারনত,
             আঁধারে যায় সবাই ঘুমের দেশে।
             কিন্তু, এখন আঁধার সারা-ক্ষণ;
             ঘুচিয়ে আঁধার, আনতে হবে আলো,
             করতে হবে ধনুর-ভাঙা পণ।


সবাই-এর মিলিত প্রচেষ্টায়,
                          আসবে যেদিন নতুন দিনের আলো,
                          দূর হবে সব ছিলো যতো কালো।
                          না হয় তখন যেও ঘুমের ঘরে;
                          তখন আমি দূরে... অনেক দূরে.......