চিত্ত আমার সকল সময় একটি কথাই বলে ;
রহে না সে, তারই কাছে সদাই ছুটে চলে ।
দিনলিপির সবটা জুড়েই তারই কথা লেখা ,
নয়ন ভরে, এক পলকে তাকেই শুধু দেখা ।
ইহকালের সঙ্গী সে মোর, পরকালের সই ,
তুচ্ছ আমার জীবন, যদি তাকে ছাড়া রই ।
মিলন তিথির পূর্ণিমা চাঁদ গগন মাঝে ভেসে ,
যেমন করে জ্যোৎস্না ভরায় ধরার সকল পাশে ;
আমার জগৎ তেমনি করেই তোমার আলোয় ভরা ।
মাঝ দরিয়ার তরীর এ হাল তোমার হাতেই ধরা ।
রচিবে সব নূতন করে, করে ভাঙা-গড়া ।।



চি

দি


তু
মি
যে

মা
র...