স্বপ্ন দেখতে ভয় করে, পাছে স্বপ্নভঙ্গ হয় ।
আশার প্রদীপটা তাই নিভিয়ে রাখি ,
নিজেকে ঢেকে রাখি নিরাশার অন্ধকারে ;
ঠিক যেন উড়তে না পারা খাঁচায় বন্দি কোনো পাখি ।


জীবনের প্রবাহমান স্রোতে আশার তরী বেয়েছি বহুদিন ।
প্রতিবারই যাত্রা শেষে পৌঁছেছি শূণ্য খেয়াঘাটে –
তাই, ভেঙে ফেলেছি সেই আশার তরীখানা ;
জীবনাম্বরে ভেসে থাকতে এখন মেলেছি বাস্তবের ডানা ।।