স্বপ্নকে মনে পড়ে যায় মাঝে মাঝে ,
দৈনন্দিন ব্যস্ততার মাঝে, ক্ষণিকের নষ্টালজিয়ায় ।
আগে সে রোজ আসতো আমার কাছে –
সঙ্গে নিয়ে আসতো একরাশ সুখ আর স্বাচ্ছন্দ্য ।
জীবন সংগ্রামের এক ভয়ঙ্কর বেড়াজালে আজ আমি আবদ্ধ ।
হয়তো সে বেড়াজালকে ভেদ করার ক্ষমতা স্বপ্নের নেই –
তাই সে আসতে পারেনা আমার কাছে ।
তন্দ্রাও আসেনা আর –
হয়তো সে স্বপ্নের সাথে বাসা বেঁধেছে অন্য কোনো মনে ।
কতো বিনিদ্র রজনী কেটে গেছে আমার ।
কেটে যাওয়া সেই বিনিদ্র রজনীতে খুঁজে পেয়েছি আর এক নতুন স্বপ্নকে ।
এ স্বপ্ন সুখ-স্বাচ্ছন্দ্যের নয় –
এ স্বপ্ন, স্বপ্ন দেখার স্বপ্ন ।।