জনারণ্যে একাকিত্ব ,
                             কোলাহলে স্তব্ধতা !
ভালোবাসায় ঘৃণাবোধ ;
           প্রকাশ্যে প্রশান্তি,তবু অন্তরে দগ্ধতা ।
দ্বিচারিতা বেঁচে থাকার মাঝে ,
                বাঁচার জন্যই লাগে দ্বিচারিতা ।
নিজের সাথে নিজেরই চলে অহর্নিশ দন্দ্ব ,
        নিজের কাছে নিজেরই আত্মগোপনতা ।।