ঐ সোনালী রোদ্দুর আমার জন্য নয় ,-
আমাকে দাও নিশ্ছিদ্র অন্ধকার ।


ঐ পাখীর কলতান আমার জন্য নয় ,-
আমাকে শোনাও মৃত্যুর পদধ্বনী ।


ঐ ফুলের সৌন্দর্য আমার জন্য নয় ,-
আমাকে দেখাও ধ্বংসের প্রতিচ্ছবি ।


ঐ সংসারের সুখ-স্বাচ্ছন্দ্য আমার জন্য নয় ,-
আমার জন্য থাকুক শুধুই দুঃখ ।


ঐ সমাজের আনন্দের হিল্লোল আমার জন্য নয় ,-
আমি চাই শশ্মানের নীরবতা ।


ঐ অমৃত আমার জন্য নয় ,-
আমাকে পান করাও বিষ ।।