অফিস যাওয়ার পথে পড়ে বাড়ীটা ।
রোজ সকালে আমি যখন অফিস যাই ,
ভাবি , হয়তো তুমি দাঁড়িয়ে আছো বাড়ীটার ছাদে ,
আমাকে দেখার প্রতীক্ষায় ।
পুরোনো অভ্যাসবশতঃ চোখ চলে যায় –
তোমাকে না দেখতে পেয়ে ভুল ভাঙে , খেয়াল হয় –
তোমার তো বিয়ে হয়ে গেছে ।
ক’বছর যেন হলো ? মনে নেই –
মনে আছে শুধু সেই তোমাকে ।
আমার অবসরে , - আমার ব্যস্ততায় , -


অফিস থেকে রাতে বাড়ী ফিরি ।
ফিরে কড়া নাড়ি দরজায় –
ভিতর থেকে দরজা খুলে দেয় আমার স্ত্রী ।
সারাদিনের ক্লান্তিভরা চোখে চমকে উঠি ! –


দেখি , তুমি !!!