এখনো মনে পড়ে পুরোনো সেই সুর ।
বেঁকে চলা মেঠো পথ, দূর, – বহু দূর –


এখন, পাল্টেছে সব ।
দূর আর দূর নয় ;
পৃথিবীর পরিধিটা ফিতে দিয়ে মাপা যায় ।


তবুও দূর হয়েছে সেগুলো ,
যেগুলো, ছিলো কাছে ;
জীবনের অভিধানে বহু ব্যবহৃত কিছু শব্দ –
শুধু, অর্থগুলো বদলে গেছে ।


জোয়ারে নোনাজল মেশে, মিষ্টিজল যেখানে ;
অপেক্ষা, কখন সে ফিরবে ভাটার টানে ...