ভুলেছে মানুষ সৎ ভাবে বেঁচে থাকা ,
দুর্নীতি আজ সারাটা সমাজ জুড়ে ;
বিকিয়ে বিবেক, বিকিয়ে নিজের মান ,
আমার ছবিটা পকেটে-পকেটে ঘোরে ।


সোজা নয়, আজ বাঁকা পথে সব চলে ,
অলিতে-গলিতে অবৈধ কারবারী ;
সাদা নয়, সব কালোর পিছনে ছোটে ,
আমার ছবিটা হয় শুধু হাতফিরি ।


পথের ভিখারী পথে-পথে ঘুরে-ঘুরে ,
ক্ষুধা নিবারণ হয়, যদি ভিখ্ জোটে ;
লাজহীন এই সমাজেতে হাত পেতে ,
আমার ছবিতে তারও মুখে হাসি ফোটে ।


শরীরকে বেচে শরীর বাঁচিয়ে রাখা ,
অবলম্বন আজ যে নারীর কাছে ;
দু’বেলা দু’মুঠো পেটেতে অন্ন দিতে ,
আমার ছবিটা তারও দরকার আছে ।



*************
২রা অক্টোবর স্মরণে ।
*************