আমি যদি মেঘ বালিকা হয়ে ,
     মেঘের সাথে খেলি লুকোচুরি ;
          কখন আবার চাতক পাখির ডাকে ,
               বৃষ্টি হয়ে হঠাৎ ঝরে পড়ি ।


                         ............ তোমার তাতে কি ?


আমি যদি অমলকান্তি হয়ে ,
     আঁধার ভেঙে পূব আকাশে উঠি ;
          সারাদিনের ক্লান্ত সফর শেষে ,
               অস্তাচলে চলি গুটি-গুটি ।


                         ............ তোমার তাতে কি ??


একা আমি হাজার প্রতীক হয়ে ,
     আমি যদি আমার মতো থাকি ;
          এক হৃদয়ে, একই শরীর মাঝে ,
               হাজার কবি বন্দি করে রাখি ।


                         ............ তোমার তাতে কি ???


আমি যদি মাটির মানুষ হয়ে ,
     এক আধারে রাম ও রহিম গড়ি ;
          মন্দিরেতে আজান ধ্বনি দিয়ে ,
               মসজিদেতে গীতার বাণী পড়ি ।


                         ............ তোমার তাতে কি ????


আমি যদি ব্যতিক্রমী হয়ে ,
     হয়ে উঠি অর্ধনারীশ্বর ;
          নিজের সাথে নিজের মিলন করে ,
               গড়ে তুলি নিজের আপন ঘর ।


                         ............ তোমার তাতে কি ?????